অপদার্থ
- শামীম এএ কবীর - পৃথিবীর বিশ্রী সব কবিতা ২৭-০৪-২০২৪

শতায়ু বৃক্ষের কাছে দাঁড়ালে
নিজের দমিয়ে রাখা ইচ্ছা গুলো ভেতর থেকে
উড়তে চায়,
আকাশের দিকে মাটি চাড়া দিয়ে উঠে যেতে থাকে,
যদি তা ক্ষুদ্র সুচ ,
হয়ে যায় আইফেল টাওয়ার,
পেট্রোনাস টুইন বা দুবাই আল বুর্জ।
শুধু শুধু ইচ্ছের ডানায় ভর করে
আকাশের কত উচুতেই বা উড়তে পারে ?
তারও তো সীমা আছে।

বলতে পারো অতি মূল্যবান অথবা আজগুবে কিছু
বৃক্ষের সৌন্ধর্যের সাথে সাথে মানুষের শতায়ুর আকাংখ্যা
কত বছরই বা বেঁচে থাকে একটি বৃক্ষ?
শুনেছি, Giant red wood tree
কয়েক হাজার বছর বেঁচে আছে
পৃথিবীর বিভিন্ন অরণ্যে, থাকলো না হয়,
তারও তো শেষ আছে।

তবে মানুষের আছে মুখ
মানুষ কি বৃক্ষের মতো
মুখ বুজে সব কিছু মেনে নিতে পারে?
আর মানুষের জীবন? আয়ু
তারো তো সীমাবদ্ধতা আছে
১০০ কিংবা বড়জোড় ১৫০ হলো না হয় ২০০
তারও তো একটা বিরক্তি আছে ।

বেঁচে থাকতে থাকতে একসময়
জীবনের প্রতিও বিতৃষ্ণা পেয়ে বসে
এক সময় নিজেকে ও জড়
পদার্থ মনে হয়, হলো না হয় জড় পদার্থ
তবে পদার্থেরও একটা মূল্য আছে।

ধরো কোনো কিছুর Scrap ভাঙ্গাগাড়ী, অচল জাহাজ ইত্যাদি
সেগুলো নিয়ে রীতিমতো বৃহৎ শিল্প গড়ে ওঠে
কিন্তু মানুষ জড় পদার্থ হয়ে গেলে
সামান্য Scrap এর মূল্য টুকুও পায়না
হয়ে যায় অপদার্থ-
১৬/১০/২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।